হলি আর্টিজান মামলায় সাত আসামির মৃত্যুদণ্ড

প্রকাশিত: ৩:২৯ অপরাহ্ণ, নভেম্বর ২৭, ২০১৯

নয়াদেশ রিপোর্ট।।  রায় হয়েছে রাজধানীর গুলশানে হলি আর্টিসান রেস্তোরায় জঙ্গি হামলার ঘটনায় দায়ের করা মামলার। রায়ে অভিযুক্তদের মধ্যে সাত জনের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান। বুধবার (২৭ নভেম্বর) তিনি এ রায় ঘোষণা করেন।
মৃত্যুদÐপ্রাপ্তরা হলেন – রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, রাকিবুল হাসান রিগান, জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, মামুনুর রশিদ ও শরিফুল ইসলাম।
এর আগে আসামীদেরকে সকাল ১০টা ১৫ মিনিটে কারাগার থেকে আদালতে নেয়া হয়। পরে দুপুর ১২টার দিকে আসামিদের আদালতে বিচারকের সামনে হাজির করা হয়। দুপুর ১২টা ৫ মিনিটের দিকে বিচারক আসামিদের উপস্থিতিতে বিচারক এ রায় ঘোষণা পড়া শুরু করেন। এরও আগে, গত ১৭ নভেম্বর ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান রাষ্ট্র ও আসামি পক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন।
এ জঙ্গি হামলার মামলার রায় ঘোষণাকে কেন্দ্র করে আদালত পাড়া ও রাজধানীসহ সারাদেশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
উল্লেখ্য, ২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিসানে হামলা করে বিদেশি নাগরিকসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা। তাদের গুলিতে দুই পুলিশ কর্মকর্তাও নিহত হন। পরে অভিযানে পাঁচ জঙ্গি নিহত হয়। ওই ঘটনায় পরে সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা করে পুলিশ।
মামলা দায়ের করার পর ২০১৮ সালের ২৬ নভেম্বর ৮ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে দেশের ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলার বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হয়।