৬৩৬ পুলিশ বদলিতে ইসির সম্মতি

প্রকাশিত: ৭:২৩ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে আয়োজনের লক্ষ্যে সারাদেশে এসআই, এএসআই ও কনস্টেবল পর্যায়ের ৬৫০ পুলিশ সদস্যের বদলিতে সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইসির উপসচিব মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগকে এ তথ্য জানানো হয়েছে।

বদলি তালিকার মধ্যে রয়েছেন- নিরস্ত্র পুলিশ পরিদর্শক ২৩ জন, টিএসআই একজন, এসআই নিরস্ত্র ১০, এসআই সশস্ত্র ৪৪, এসআই ২০, সার্জেন্ট একজন, নায়েক সাতজন, এএসআই নিরস্ত্র ১৩, পুলিশ কনস্টেবল ৫২৪ এবং রাজশাহী রেঞ্জের এসআই নিরস্ত্র।

চিঠিতে জানানো হয়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে নিরস্ত্র পুলিশ পরিদর্শক/অফিসার ইনচার্জ/এসআই/এএসআই/ টিএসআই/নায়েক/কনস্টেবল পদে বদলি/পদায়নের লক্ষ্যে সম্মতির জন্য অনুরোধ করেছেন।

বর্ণিতাবস্থায়, উল্লিখিত ছকে বর্ণিত নিরস্ত্র পুলিশ পরিদর্শক/অফিসার ইনচার্জ/এসআই/এএসআই/টিএসআই, নায়েক/কনস্টেবল পদে প্রস্তাবিত কর্মস্থলে বদলি/পদায়নের বিষয়ে মাননীয় নির্বাচন কমিশন সম্মতি প্রদান করেছেন।

এর আগে গত সোমবার (১১ ডিসেম্বর) দুই পুলিশ কমিশনার, দুই ডিআইজি ও ১০ জন পুলিশ সুপারকে (এসপি) বদলির প্রস্তাবে নির্বাচন কমিশনের (ইসি) আপত্তি নেই বলে এ সংক্রান্ত চিঠি জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়।

উল্লেখ্য, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে গত ৩০ নভেম্বর ইউএনও ও থানার ওসিদের বদলি করতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিল নির্বাচন কমিশন। যাদের বদলি করা হবে সেই প্রস্তাব কমিশনে পাঠাতে বলা হয়েছিল।