১১ তম দফার অবরোধের দ্বিতীয় দিন চলছে

প্রকাশিত: ১২:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক :: নির্বাচন বাতিল, সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং বেগম খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে বিএনপি এবং সমমনা দলগুলোর ১১তম দফার অবরোধ কর্মসূচি চলছে।

৩৬ ঘণ্টার এই অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীর সড়কগুলোতে যান চলাচল ছিল স্বাভাবিকের তুলনায় কম। রাজধানীর যাত্রাবাড়িতে গিয়ে দেখা যায় বাসের কাউন্টারগুলো খোলা থাকলেও যাত্রীর সংখ্যা হাতেগোনা।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল থেকে ঢাকার আশপাশের জেলাগুলোর উদ্দেশ্যে কিছু পরিবহন ছেড়ে গেলেও যাত্রী তুলনামূলক কম দেখা যায়।

জরুরি প্রয়োজনে যারা ঢাকায় এসেছেন, তারা বাড়ি ফিরছেন আতংক আর উৎকণ্ঠা নিয়ে। অফিসমুখী মানুষ রাস্তায় নেমে কিছুটা ভোগান্তিতে পড়েছে। কমলাপুর রেলস্টেশন থেকে ট্রেন চলাচল স্বাভাবিক থাকলেও দূরপাল্লার বাস তেমন ছেড়ে যায়নি। অবরোধকে ঘিরে রাজধানীর বিভিন্ন পয়েন্টে মোতায়েন রয়েছে আইন-শৃংখলা বাহিনী।

রাজধানীর যাত্রাবাড়িতে গিয়ে দেখা যায় বাসের কাউন্টারগুলো খোলা থাকলেও যাত্রীর সংখ্যা হাতেগোনা। সকাল থেকে ঢাকার আশপাশের জেলাগুলোর উদ্দেশ্যে কিছু পরিবহন ছেড়ে গেলেও যাত্রী তুলনামূলক কম দেখা যায়।

বিএনপিসহ সমমনা সব বিরোধী দলের ডাকা ১১তম ধাপের ৩৬ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিনে আজ বুধবার (১৩ ডিসেম্বর) সকালে রাজধানীতে বিক্ষোভ মিছিল শেষে এসব কথা বলেন রিজভী। জাতীয়তাবাদী মৎস্যজীবী দলের উদ্যোগে আয়োজিত মিছিলে নেতৃত্ব দেন তিনি।

অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন মিছিল করেছে নেতা-কর্মীরা। ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও যুবদলসহ বিএনপি ও এর অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা মিছিল করেছে।

এদিকে, অবরোধের সমর্থনে রাজধানীর এলিফ্যান্ট রোড এলাকায় মিছিল করেছে স্বেচ্ছাসেবক দল। অন্যদিকে, বুধবার সকালে ধানমন্ডিতে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বুধবার (১৩ ডিসেম্বর) ভোর থেকেই সড়কে পিকেটিং, বিক্ষোভ ও অবরোধ সমর্থনে মিছিল করে জামায়াত নেতাকর্মীরা। রাজধানীর মতিঝিলে সড়ক অবরোধে নেতৃত্ব প্রদানকালে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারি সেক্রেটারি ড. আবদুল মান্নান বলেন, আওয়ামী সরকার গণতন্ত্রে বিশ্বাস করে না ফলে তারা প্রতিবাদী কণ্ঠকে স্তব্ধ করে দিতে চায়। এজন্য সরকার অন্যায়ভাবে রাষ্ট্রীয় ও গণতান্ত্রিক প্রতিষ্ঠান গুলোতে হস্তক্ষেপ করছে। আওয়ামী সরকার নিজেদের ক্ষমতাকে দীর্ঘায়িত করার জন্য রাষ্ট্রের আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিচার ব্যবস্থার অপব্যবহার করছে। এ সময় উপস্থিত ছিলেন, ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরা সদস্য, আবু আম্মার, এসএম শামসুল বারী, মুতাসিম বিল্লাহ, নুর উদ্দিন, আবু রায়হানসহ জামায়াত ও শিবিরের বিভিন্ন পর্যায়ের নেতাবৃন্দ।

এছাড়াও আজ একই দাবিতে রাজধানীর যাত্রাবাড়ী, ডেমরা, সবুজবাগ, সাইন্সল্যাব ও আজিমপুরে সড়ক অবরোধ করে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের নেতা-কর্মীরা।

ধানমন্ডিতে বাসে আগুন
রাজধানীর ধানমন্ডি ১৫ নম্বরে রজনীগন্ধা পরিবহনের একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট গিয়ে আগুন নির্বাপণ করেছে। বুধবার (১৩ ডিসেম্বর) সকাল সোয়া ৯টার দিকে বাসটিতে আগুন দেওয়ার ঘটনা ঘটে।

এ বিষয়ে ফায়ার সার্ভিসের কর্তব্যরত কর্মকর্তা লিমা খানম জানান, সকাল সোয়া ৯টার দিকে ধানমন্ডি ১৫ নম্বরে রজনীগন্ধা পরিবহনের একটি বাসে আগুন দেওয়ার সংবাদ পাই আমরা। পরে আমাদের দুটি ইউনিট গিয়ে আগুন নির্বাপণ করে। প্রাথমিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, বিএনপির ডাকা টানা ৩৬ ঘণ্টা অবরোধের দ্বিতীয় দিন বুধবার, যা শেষ হবে সন্ধ্যা ৬টায়।