শান্তিপূর্ণ সভা-সমাবেশে বাধা নেই: ইসি

প্রকাশিত: ১১:২৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৩, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : সভা-সমাবেশের অধিকার ক্ষুণ্ন করতে নির্বাচন কমিশন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়নি বলে দাবি করেছেন নির্বাচনর কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, সরকারের অনুমতি নিয়ে রাজনৈতিক দলগুলো শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে পারবে।

আজ বুধবার সন্ধ্যায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি আলমগীর এসব কথা বলেন।

তিনি বলেন, “নির্বাচনে বাধা দেয়- এমন সভা, সমাবেশ, আন্দোলন কর্মসূচি যদি থাকে, সেটি যেন না করতে দেয়া সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে।”

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, “এ ধরনের কর্মসূচিতে কোনো নিষেধাজ্ঞা নেই। এক্ষেত্রে সরকারের অনুমতি নিতে হয়। সরকার অনুমতি দিলে করবে। এখানে আমাদের কোনো বক্তব্য নেই।”

নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের জন্য ইসি চিঠি দেয়নি মন্তব্য করে আলমগীর বলেন, “যে কোনো রাজনৈতিক দল বলতে পারে যে, ভোটে অংশ নেবে না, ভোট দিতে না আসার আহ্বানও জানাতে পারে। সেটা শান্তিপূর্ণ হলে কোনো নিষেধ নেই।

তিনি বলেন, “কিন্তু সন্ত্রাসী কর্মকাণ্ড, নির্বাচনে বাধা দেয়া, মারধর করা, জ্বালাও-পোড়াও করা, রেল লাইন কেটে দেয়া- এগুলো যেন করতে না পারে সেজন্য আমরা বলেছি।”

তিনি বলেন, “যে কোনো কর্মসূচি হোক, সেটা নির্বাচনে বাধা দেয়, হুমকি দেয়, সন্ত্রাসী কাজ করে, ভয় দেখায়- সেটার নিষেধ, দেওয়া যাবে না।

“তবে দেশের যে কোনো লোকের সমাবেশ, বক্তব্য রাখার অধিকার আছে। সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন নিয়ে করতে হয়, সেভাবে করতে পারবে।”

নির্বাচনের আচরণবিধি ও নির্বাচন অপরাধ আইনের প্রসঙ্গ টেনে নির্বাচন কমিশনার বলেন, “নির্বাচনের জন্য সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ লাগে। এটা ক্ষুন্ন করে এমন প্রোগ্রাম দিলে করা যাবে না।”