শহীদ বুদ্ধিজীবীদের নির্ভুল তালিকা প্রকাশের দাবি

প্রকাশিত: ৭:১৬ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : ঢাকার রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধে শহীদ পরিবারের সদস্য, রাজনীতিবিদ ও সর্বস্তরের মানুষ জড়ো হন শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে। তাদের শ্রদ্ধার ফুলে ফুলে ভরে উঠে স্মৃতির স্মারক। শ্রদ্ধা জানাতে আসা ব্যক্তিরা এসময় শহীদ বুদ্ধিজীবীদের নির্ভুল তালিকা প্রকাশের দাবি জানান।

এসময় একাত্তরের পরাজিত শক্তিকে প্রতিহত করেই দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার প্রত্যয় জানান সর্বস্তরের মানুষ। আর শহীদ পরিবারের সদস্যরা স্বাধীনতা বিরোধীদের রাজনীতি নিষিদ্ধের দাবি জানান।

শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তনদের প্রতি শ্রদ্ধা জানাতে ভোরেই মানুষের ঢল নামে ঢাকার রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে। একাত্তরে যেখানে শিক্ষক, সাংবাদিক, ডাক্তার, বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে ফেলে রেখেছিল রাজাকার আলবদর আলম শামস বাহিনী।

ভোর থেকেই শ্রদ্ধার ফুল হাতে সেই সেই স্মৃতিসৌধে আসেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শ্রেনী পেশার মানুষ। স্মৃতিসৌধে আসেন শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যরা। এসময় শহীদ বুদ্ধিজীবীদের নির্ভুল তালিকা এখনো প্রকাশ না করায় ক্ষোভ জানান তারা। স্বাধীনতা বিরোধীদের রাজনীতি নিষিদ্ধের দাবি তোলেন বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যরা।

শহীদ বুদ্ধিজীবী ও মুক্তি যোদ্ধাদের নির্ভুল তালিকা প্রকাশ এবং স্বাধীনতা বিরোধীদের রুখে দেয়ার আহবান জানান মন্ত্রিরা। শ্রদ্ধা নিবেদন করা হয় বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে।

স্বাধীনতা বিরোধী শক্তির বিরুদ্ধে সবাইকে সতর্ক থাকার আহবান জানান তারা।