বাংলাদেশে এক দলীয় সরকার থাকতে পারবে না : মঈন খান

প্রকাশিত: ১:১৭ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক মন্ত্রী ড. আব্দুল মঈন খান বলেছেন, বাংলাদেশে এক দলীয় সরকার থাকতে পারবে না। এখানে গণতন্ত্র ফিরিয়ে আনতে হবে। মানুষ যাকে খুশি তাকে ভোট দেবে, এখানে দিনের ভোট রাতে হতে পারবে না। এটাই হচ্ছে বাংলাদেশের মানুষের অন্তরের কথা। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর তিনি এ কথা বলেন।

মঈন খান বলেন, সরকারের নৈতিক পরাজয় এরইমধ্যে হয়ে গেছে। তারা হয়ত বুলেট দিয়ে, টিয়ার গ্যাস দিয়ে মানুষের মুখ বন্ধ করে রাখার চেষ্টা করতে পারে। কিন্তু আমরা সম্পূর্ণ শান্তিপূর্ণ গণতান্ত্রিক ও নিয়মতান্ত্রিক উপায়ে বিগত দেড় বছর ধরে প্রতিবাদ করে এসেছি। এই প্রতিবাদ আমরা রাজপথে থেকে করে যাব।

তিনি বলেন, এখানে মানুষের কথা বলার স্বাধীনতা নেই, এখানে মানুষের ভোটের অধিকার নেই, এখানে গণতন্ত্র নেই, এখানে একদলীয় শাসন কায়েম হয়েছে। এখানে রাতে ঘরে কোনো মানুষ থাকতে পারে না, এখানে ভিন্ন মতের কথা কেউ বলতে পারে না। এখানে এক বাকশালের কথা সবাইকে বলতে হবে। এখানে মানুষ গুম হচ্ছে, এখানে রাজনৈতিক বিরোধীদের হত্যা করা হচ্ছে, এখানে মানুষের মুখ বন্ধ করে দেওয়া হয়েছে।

মঈন খান বলেন, আজকে আমরা জনগণকে নিয়ে একটি উদ্দেশ্যে সংগ্রাম করছি। এই সংগ্রাম ক্ষমতায় যাওয়ার জন্য নয়, এটা প্রতিটি মানুষ আজ উপলব্ধি করেছে। জনতা আজ বর্তমান সরকারকে প্রত্যাখ্যান করেছে।

তিনি বলেন, শক্তি দিয়ে, বুলেট দিয়ে তারা হয়ত এ দেশকে ধরে রাখার চেষ্টা করতে পারে। আমরা চাই একটি পূর্ণ উপায়ে বাংলাদেশের এ রাজনীতির অবস্থা শেষ হউক। সরকার দাবি করে, তারা অনেক উন্নয়ন করছে। তারা ভালো কাজ করেছে আমি সরকারের প্রশংসা করি। তাহলে সরকার কেন ভয় পায় সুষ্ঠু ভোট দিতে?