নুসরাত হত্যা মামলার রায়ে স্বস্তিতে সরকার

প্রকাশিত: ২:২১ অপরাহ্ণ, অক্টোবর ২৪, ২০১৯

জ্যেষ্ঠ প্রতিবেদক ।।   আরোচিত ফেনীর সোনাগাজী মাদরাসার ছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে হত্যা মামলার রায়ে সরকারের পক্ষ থেকে স্বস্তি প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এই স্বস্তি প্রকাশ করেন বলেন, নুসরাত হত্যা মামলায় ১৬ জনের ফাঁসির আদেশ হয়েছে। মামলাটির বিচারকাজ এত দ্রæত সম্পাদন হয়েছে যে অনেকের কাছে তা অবিশ্বাস্য মনে হলেও এখানে বিচার প্রক্রিয়াটা ত্বরান্বিত হয়েছে। এ জন্য সরকারের পক্ষ থেকেও স্বস্তি প্রকাশ করেন। শুধু সরকারই নয়, ওবায়দুল কাদের মনে করেন তার (নুসরাত) পরিবারও সন্তুষ্ট হবে।
উল্লেখ্য, টনার সূত্রপাত হয় চলতি বছরের ২৭ মার্চ। ওইদিন সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলার বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগে মামলা করেছিলেন নিহত নুসরাতের মা শিরিন আখতার। সেদিনই অধ্যক্ষকে গ্রেফতার করে পুলিশ। এরপর তার অনুগত কিছু ক্যাডার জনমত গঠন করে সিরাজকে জেল থেকে বের করে আনার জন্য। তারা সিরাজকে মুক্ত করতে রাস্তায় আন্দোলনও করে।
৩ এপ্রিল খুনিরা সিরাজের সাথে জেলখানায় পরামর্শ করে এসে ৪ এপ্রিল মাদরাসার ছাত্রাবাসে নুসরাতকে খুন করার পরিকল্পনা করে। এরই পরিপ্রেক্ষিতে ৬ এপ্রিল নুসরাত মাদরাসায় আলিম পরীক্ষা দিতে গেলে খুনিরা পরিকল্পিতভাবে সাইক্লোন শেল্টারের ছাঁদে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দিয়ে হত্যার চেষ্টা চালায়। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু। আজ (বৃহস্পতিবার ২৪ অক্টোবর) সকালে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ এই মামলার রায়ে অধ্যক্ষ সিরাজ উদ দৌলাসহ ১৬ আসামির ফাঁসির আদেশ প্রদান করেন। একই সাথে তাদের প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।