নতুন সড়ক পরিবহন আইন বাস্তবায়নে কাউকে ছাড় নয়

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, নভেম্বর ৪, ২০১৯

জ্যেষ্ঠ প্রতিবেদক।।   নতুন সড়ক আইন ২০১৮ বাস্তবায়নে কাউকে ছাড় দেয়া হবেনা বলে সাফ জানিয়ে দিয়েছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। সড়ক পরিবহন আইন-২০১৮ এর বাস্তবায়ন নিয়ে সোমবার (৩ নভেম্বর) ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি হুশিয়ারী উচ্চারণ করেন।
ডিএমপি কমিশনার বলেন, আইন প্রয়োগের ক্ষেত্রে পুলিশ স্বচ্ছ থাকবে। আমরা পুলিশের সবাইকে বলে দিয়েছি, ট্রাফিকের লোকজনও যদি আইন অমান্য করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেব।
তিনি আরও বলেন, আইন সম্পর্কে সার্জেন্টদের মাসখানেক প্রশিক্ষণ দেয়া হয়েছে, তাদের বই দেয়া হয়েছে এবং সেই বইয়ের ওপর পরীক্ষা নেয়া হবে। আর আইনের কোনো ধারায় যদি কাউকে সর্বোচ্চ শাস্তি দেয়া হয়, তাহলে সে বিষয়ে শুনানির ব্যবস্থাও রয়েছে। বলেন, নতুন আইনের সুযোগ নিয়ে আইন অমান্যকারীর সাথে ব্যক্তিগত খাতির করে কোনো সার্জেন্ট যদি মামলা না দেন, অন্য কোনোভাবে সুবিধা নিতে চান। কেউ যদি সেই অভিযোগ করেন এবং তা প্রমাণিত হয়, তাহলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।
সংবাদ সম্মেলনে কমিশনার বলেন, আমরা সার্জেন্টদের ক্যামেরা দেব। এমন ঘটনার যদি অভিযোগ থাকে আর যদি সার্জেন্টের ক্যামেরা অন না থাকে আমরা ধরে নে সে অবৈধ কাজের জন্যই তা বন্ধ রেখেছিল। তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
তিনি বলেন, আগে ডিএমপিতে পস মেশিনের মাধ্যমে মামলা দিতাম, তবে সফটওয়্যার আপডেটের কারণে মেশিনে মামলা দেয়া আপাতত বন্ধ আছে। আমরা আগের নিয়মে কাগজের কেস ¯িøপ বই প্রিন্ট করেছি, সেইটা দিয়েই আপাতত মামলা দেয়া হবে।