তোষক-বালিশ নিয়ে উপাচার্যের বাসার সামনে ঢা.বি শিক্ষার্থীরা

প্রকাশিত: ১:২০ অপরাহ্ণ, অক্টোবর ২৯, ২০১৯

নয়াদেশ রিপোর্ট।।
‘যাচ্ছি পচে গণরুমে, এখানে নাকি স্বপ্ন জমে’, ‘গণরুমের বঞ্চনা মানি না মানব না’, ‘গণরুমে আমরা থাকি, প্রশাসন খায়-দায় ঘুমায় নাকি ?’, ‘আমরা এখন চুপসে গেছি, জ্ঞানশূন্য কালোমাছি’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের গণরুমের থাকা শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানটির উপাচার্যের বাসার সামনে অবস্থান নিয়ে এমন বিভিন্ন শ্লোগান দিচ্ছেন।
মঙ্গলবার (২৯ অক্টোবর) সকাল থেকে ডাকসু সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্ব গণরুমের শিক্ষার্থীরা উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নেয়। এ সময় উপাচার্যের বাসভবনের ভেতর প্রবেশ করতে চাইলে ভবনে দায়িত্বরত নিরাপত্তা বাহিনী ও প্রক্টরিয়াল টিমের সদস্যরা শিক্ষার্থীদের ভেতরে প্রবেশ করতে দেয়নি। ফলে বাসভবনের সামনেই তারা কর্মসূচি পালন করে।অবস্থান কর্মসূচীতে অংশ নেয়া শিক্ষার্থীরা জানান, গণরুম বসবাস করে তারা অনেক দিন ধরেই নানা বঞ্চনা সহ্য করছেন। কিন্তু এখন আর পারছেন না। ফলে বাধ্য হয়েই উপাচার্যের বাসায় উঠতে গিয়েছেন তারা।
শিক্ষার্থীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলের গণরুমগুলিতে বস্তি পরিবেশ বিরাজমান। ভেতরের পরিবেশ এতটাই নাজুক যে, বাহির থেকে পরিচিত কেউ বা আত্মীয়-স্বজন দেখা করতে আসলে লজ্জায় তাদের ভেতরে নেয়া সম্ভব হয় না। অনেক সময় পালা করে ঘুমাতে হয়। কোন কোন রুমে জানালা নেই। প্রয়োজনের তুলনায় ফ্যান সীমিত। অনেক সময় দম বন্ধ হওয়ার উপক্রম হয়।
তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ অভিভাবক হিসেবে উপাচার্য গণরুমের সমস্যার সমাধান না করা পর্যন্ত উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান করবেন।