ঢাবিতে বুদ্ধিজীবীদের স্মরণে মোমবাতি প্রজ্বলন

প্রকাশিত: ১:৪৯ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : শহীদ বুদ্ধিজীবী দিবসে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণে ১৪ ডিসেম্বরের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্বলন ও শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। ১৪ ডিসেম্বর দিবাগত রাত ১২টা ১মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে অবস্থিত মহান মুক্তিযুদ্ধের শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে নির্মিত স্মৃতি চিরন্তনে এ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এসময় শহীদদের স্মরণে মোমবাতি হাতে নিয়ে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরবর্তীতে সংগঠনের নেতারা স্মৃতি চিরন্তনে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এসময় শহীদ বুদ্ধিজীবীদের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

এসময় বক্তারা বলেন, ১৯৭১ সালের আজকের এ দিনে পাকিস্তানি বাহিনী যখন দেখেছে তাদের পরাজয় সুনিশ্চিত তখন তারা দেশের সূর্য সন্তানদের হত্যা করা শুরু করে দেশকে মেধাশূন্য জাতিতে পরিণত করতে চেয়েছিল। তারা দেশের মেরুদণ্ড ভাঙার চেষ্টা চালায় কিন্তু এত কিছু করেও তাদের পরাজিত হতে হয়।

বক্তারা আরও বলেন, দেশের সূর্য সন্তানদের হত্যার পেছনে যে শুধু পাকিস্তানিরা জড়িত ছিল এমনটা না। বরং দেশীয় আলবদর, রাজাকার, আল শামসরা এতে প্রত্যক্ষভাবে জড়িত ছিল। বর্তমান সরকার রাজাকারদের শাস্তি দিলেও আমরা দাবি জানাই এ স্বাধীনতাবিরোধী শক্তির সন্তানরা যেন পুনরায় মাথাচাড়া দিয়ে উঠতে না পারে। আমরা চাই না তারা রাজনীতি করুক। আমরা চাই নতুন আইন করে তাদের ব্যান করা হোক এবং তাদের চিরতরে নির্মূল করা হোক। নাহলে তারা মুক্তিযুদ্ধের ইতিহাস লুণ্ঠন করবে এবং তরুণ প্রজন্মকে মুক্তিযুদ্ধের বিরুদ্ধে উদ্বুদ্ধ করার অপচেষ্টা চালাবে।