গাজায় ইসরায়েলি হামলা, ১৮ ফিলিস্তিনি নিহত

প্রকাশিত: ৫:০৫ অপরাহ্ণ, নভেম্বর ১৩, ২০১৯

নয়াদেশ আন্তর্জাতিক ডেস্ক।।   গাজায় ইসরায়েল ও ফিলিস্তিনিদের মধ্যে লড়াই তীব্র শুরু হয়েছে। চলছে হামলা পাল্টা হামলা। গত মঙ্গলবার (১২ নভেম্বর) থেকে এ দ্ব›দ্ব শুরু হয়। দ্ব›েদ্ব নিহত হয়েছেন ফিলিস্তিনের গাজা উপত্যকার ইসলামি জিহাদের প্রভাবশালী কমান্ডার বাহা আবুল আতা। এর প্রতিবাদে ফিলিস্তিনিরা হামলা চালায়। আর ওই হামলার ইসরায়েল পাল্টা হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ১৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছে কমপক্ষে আরও ৫০ জন।
আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ, বাহা আবুল আতা নিহত হওয়ার পর থেকেই লড়াই তীব্র হয়। কমান্ডারকে হত্যার জবাবে ইসলামি জিহাদ মঙ্গলবার সকাল থেকে রাত পর্যন্ত ইসরায়েলে ৮০টির বেশি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।
ইসরায়েলি গণমাধ্যম জানায়, তেল আবিব, আসকালান ও সিদরুতসহ বেশ কয়েকটি ইয়াহুদি উপশহরে ক্ষণে ক্ষণে সাইরেন বেজে উঠেছে। আশ্রয়কেন্দ্রগুলোতেও ভীড় জমেছে। আশ্রয়কেন্দ্রে তাড়াহুড়ো করে প্রবেশের সময় আহত হয়েছেন অন্তত ১৫ জন ইসরায়েলি। আর ক্ষেপণাস্ত্রের আঘাতে আহতের সংখ্যা ১৩।
ইসলামিক জিহাদের সেক্রেটারি জেনারেল জিয়াদ আল নাখালা বলেন, বাহা আবু আল-আতাকে হত্যা করে ইসরায়েল নিজেদের সীমা লঙ্ঘন করছে। তারা সর্বশক্তি দিয়ে এই হামলার জাবাব দেবে। আমার তাদের বিরুদ্ধে যুদ্ধে যাচ্ছি।