আড়াই কিলোমিটারের বেশি দৃশ্যমান পদ্মা সেতুর

প্রকাশিত: ৬:৫৩ অপরাহ্ণ, নভেম্বর ২৬, ২০১৯

নয়াদেশ রিপোর্ট।।  পদ্মা সেতুতে বসানো হয়েছে আরও নতুন একটি স্প্যান। শরীয়তপুরের জাজিরা প্রান্তে বসেছে পদ্মা সেতুর ১৭তম স্প্যান (৪ডি)। জাজিরা প্রান্তের মাদারীপুর এলাকায় মঙ্গলবার (২৬ নভেম্বর) দুপুর দেড়টার পর স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের বসানো হয়।
স্প্যানটি বর্ষার আগে মাওয়া কুমারভোগ কনেস্ট্রাকশন ইয়ার্ড থেকে এনে জাজিরা প্রান্তের ২৭ ও ২৮ নম্বর পিলারের কাছে বিশেষ কাঠামোর ওপর রাখা ছিল। সময় সুযোগের অভাবে বসানো সম্ভব হয়নি। অনুকুল পরিবেশ থাকায় আজ সকাল ৯টার দিকে স্প্যানটি ২২ ও ২৩ নম্বর পিলারের কাছে নিয়ে আসা হয়। পরে বেলা ১১টার দিকে পিলারের ওপর ওঠানোর কাজ শুরু হয়। দুপুর দেড়টার দিকে স্প্যানটি পিলারের ওপর বসানোর কাজ শেষ হয়।
সেতু সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, ১৭ নম্বর স্প্যান বসানোর ফলে পদ্মা সেতুর ২ হাজার ৫৫০ মিটার দৃশ্যমান হলো।
তারা আরও জানান, স্প্যানটি ২২ ও ২৩ নম্বর খুঁটিতে বসেছে। আগামী ৪ অথবা ৫ ডিসেম্বর ১৭ ও ১৮ নম্বর খুঁটিতে বসার কথা রয়েছে ১৮তম স্প্যান। ইতোমধ্যে চীন থেকে আরো দুটি স্প্যান বাংলাদেশে পৌঁছেছে। সমুদ্রপথে গত ১৯ নভেম্বর বিকেলে স্প্যান দুটি মংলা বন্দরে এসে পৌঁছায়। এর আগে গত মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপুর ১টার দিকে পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ১৬তম স্প্যান (৩ডি) ১৬ ও ১৭ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে। ওই স্প্যানটি বসানোর মধ্য দিয়ে সে সময় সেতুর ২৪০০ মিটার দৃশ্যমান হয়।
তারা আরও জানায়, পিলারের পাশাপাশি, স্প্যান, রোডওয়ে ও রেলওয়ের কাজও এগিয়ে চলছে। পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ন্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ন্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। সেতুর ৪২টি পিলারের মধ্যে পুরো প্রস্তুত এখন ৩৩টি। ৪২টি পিলারের উপর ৪১টি স্প্যান বসানো হবে। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার।