আন্তর্জাতিক সমর্থন ছাড়াই গাজায় যুদ্ধ চলবে: নেতানিয়াহু

প্রকাশিত: ১২:৫৫ অপরাহ্ণ, ডিসেম্বর ১৪, ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক : আন্তর্জাতিক সমর্থন থাক বা না থাক গাজায় সামরিক অভিযান থামবে না। হুঁশিয়ার করলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু। এদিকে, ফিলিস্তিন সংকট নিয়ে সৌদি সফরে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

সেনাদের মনোবল বাড়াতে দক্ষিণ ইসরাইলে সামরিক ঘাঁটি সফরে যাওয়া নেতানিয়াহু বলেন, হামাস সম্পূর্ণ নির্মূল করে বিজয় অর্জন না করা পর্যন্ত অভিযান চলবে। আন্তর্জাতিক চাপেও থামবে না অভিযান। যুদ্ধক্ষেত্রে থাকা কমান্ডারদের সাথে যোগাযোগ করে স্পষ্ট জানিয়ে দেন, শেষ দেখে ছাড়বে ইসরাইল। গাজায় অব্যাহত বোমাবর্ষণে ইসরাইলের পক্ষে জনসমর্থন কমছে; মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এই মন্তব্যের জেরে এই প্রতিক্রিয়া এলো।

এদিকে, নেতানিয়াহুর হুঁশিয়ারির দিনই বড় ক্ষয়ক্ষতির মুখে পড়েছে ইসরাইলি বাহিনী। এদিনে উত্তর গাজায় নিহত হয় দুই সেনা কর্মকর্তাসহ ইসরাইলি বাহিনীর অন্তত ১০ জন। স্থল অভিযানের একমাসে দখলদার ১১৫ সেনা নিহত হলো। এরআগে, গাজা অভিযানে একদিনে ১৫ সেনা নিহত হয় গত ৩১ নভেম্বর। এদিকে, হোয়াইট হাউজ জানিয়েছে ফিলিস্তিন সংকট নিয়ে কথা বলতে অঘোষিত সফরে সৌদি আরব গেছেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভান। গাজায় ইসরাইলের অভিযান ছাড়াও লোহিত সাগরে ইয়েমেনের হুতি বাহিনীর হামলা প্রসঙ্গে কথা বলেন তারা।

এদিকে, গাজার শরণার্থী শিবির, মসজিদ ও আবাসিক এলাকায় বর্বর হামলায় বৃহস্পতিবার সকাল পর্যন্ত অন্তত দুইশ’ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। বুধবার পশ্চিম তীরে শুধু জেনিন শরণার্থী শিবিরেই ১০ ফিলিস্তিনিকে হত্যা করা হয়। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এ পর্যন্ত নিহত হয়েছে ১৮ হাজার ছয়শ’র বেশি মানুষ।