অবরোধ শুরুর আগে রাজধানীতে বাসে আগুন

প্রকাশিত: ১:০০ পূর্বাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২৩

নিজস্ব প্রতিবেদক : বিএনপির ৩৬ ঘণ্টা অবরোধ শুরুর আগের রাতে রাজধানীর টিকাটুলিতে একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিস জানায়, সোমবার রাত পৌনে ১০টায় টিকাটুলির রাজধানী সুপার মার্কেটের সামনে ডেল্টা লাইফ ইন্সুরেন্সের একটি স্টাফ বাসে আগুন দেওয়া হয়। পরে ফায়ার সার্ভিসের সূত্রাপুর স্টেশনের দুইটি ইউনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

এর আগে, সন্ধ্যা ৭টায় আশুলিয়ার নবীনগর–চন্দ্রা মহাসড়কে একটি যাত্রীবাহি বাসে আগুন দেওয়া হয়।

এদিকে, রাজধানীর মোহাম্মদপুরের তিনরাস্তা মোড়ে মিডলাইন পরিবহনের বাসে আগুন দেওয়ার সময় ২ যুবদল কর্মীকে হাতেনাতে আটক করার কথা জানিয়েছে মোহাম্মদপুর থানা পুলিশ।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আবারও দেশব্যাপী অবরোধ কর্মসূচি ঘোষণা দিয়েছে বিএনপি। গত রোববার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অবরোধের ঘোষণা দেন।

সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে গত ২৮ অক্টোবর রাজধানীতে মহাসমাবেশ ডাকে বিএনপি। সমাবেশ শুরুর আগেই বিএনপি নেতা–কর্মীরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। এ সময় বিএনপি নেতা–কর্মীদের হামলায় এক পুলিশ সদস্য নিহত হন। প্রধান বিচারপতির বাসভবনসহ জাজেস কমপ্লেক্স ও রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে হামলা চালায় বিএনপি নেতা–কর্মীরা।

এ ঘটনার পরদিন থেকেই প্রায় ধারাবাহিকভাবে হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে আসছে দলটি। ২৮ অক্টোবরের সহিংসতার ঘটনায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতা গ্রেপ্তার হয়েছেন।

বিএনপির হরতাল–অবরোধ কর্মসূচিগুলোও শান্তিপূর্ন ছিল না। এ সময়ে সারাদেশে প্রায় তিন শতাধিক যানবাহনে আগুন দেওয়া হয়েছে।

বিএনপির চলমান হরতাল–অবরোধের মধ্যেই গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী ভোট হবে আগামী ৭ জানুয়ারি।

বিএনপি এই তফসিল প্রত্যাখ্যান করেছে। দেশের ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে আওয়ামী লীগ–জাতীয় পার্টিসহ ২৯টি রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিচ্ছে। আর বিএনপিসহ ১৫টি দল এবারের নির্বাচনে নেই।

অবশ্য বিএনপি নির্বাচনে না থাকলেও দলটির সাবেক অনেক সংসদ সদস্যই স্বতন্ত্র ও অন্যদলের মনোনয়ন নিয়ে নির্বাচনে অংশ নিচ্ছে। এই নেতা–কর্মীদের এরই মধ্যে দল থেকে বহিস্কার করেছে বিএনপি।